Posted on Leave a comment

বিল গেটস: বিশ্বের সবচেয়ে ক্ষমতাসম্পন্ন পূর্ণ মানুষের মধ্যে 1।

বিল গেটস কে?

বিল গেটস

উদ্যোক্তা বিল গেটস পল অ্যালেনের সাথে বিশ্বের সবচেয়ে বড় সফটওয়্যার ব্যবসা, মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন এবং পরবর্তীকালে বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি হয়ে ওঠেন।

তিনি মাইক্রোসফট কর্পোরেশনের সহ-প্রতিষ্ঠাতা হিসেবে সর্বাধিক পরিচিত। মাইক্রোসফটে তার কর্মজীবনের সময়, গেটস চেয়ারম্যান, চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও), প্রেসিডেন্ট এবং প্রধান সফটওয়্যার স্থপতি পদে অধিষ্ঠিত, এছাড়াও মে 2014 পর্যন্ত বৃহত্তম পৃথক শেয়ারহোল্ডার হিসাবে। তিনি ১৯৭০ ও ১৯৮০-এর দশকের মাইক্রোকম্পিউটার বিপ্লবের অন্যতম সুপরিচিত উদ্যোক্তা ও অগ্রদূত।

এছাড়াও পড়া, বিল গেটস এর স্ত্রী এবং আয়কারী।

জন্মগ্রহণ এবং সিয়াটেল, ওয়াশিংটন, গেটস 1975 সালে শৈশব বন্ধু পল অ্যালেন সঙ্গে মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠিত, Albuquerque, নিউ মেক্সিকো; এটি বিশ্বের বৃহত্তম ব্যক্তিগত কম্পিউটার সফটওয়্যার কোম্পানি হয়ে গিয়েছিলাম। গেটস ২০০০ সালের জানুয়ারিতে প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে পদচ্যুত হওয়া পর্যন্ত চেয়ারম্যান ও সিইও হিসেবে কোম্পানিকে নেতৃত্ব দেন, কিন্তু তিনি চেয়ারম্যান ছিলেন এবং ১৯৯০-এর দশকের শেষের দিকে গেটস তার ব্যবসায়িক কৌশলের জন্য সমালোচিত হয়েছিলেন, যা প্রতিযোগিতামূলক বিরোধী বলে বিবেচিত হয়েছে।

এই মতামতটি অসংখ্য আদালতের বিধান দ্বারা বহাল রাখা হয়েছে। ২০০৬ সালের জুন মাসে, গেটস ঘোষণা করেন যে তিনি মাইক্রোসফটের একটি খণ্ডকালীন ভূমিকায় রূপান্তর করবেন এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনে পূর্ণকালীন কাজ করবেন, যা তিনি এবং তার স্ত্রী, মেলিন্ডা গেটস, ২০০০ সালে প্রতিষ্ঠিত ব্যক্তিগত দাতব্য ভিত্তি। তিনি ধীরে ধীরে রে ওজি ও ক্রেগ মুন্ডির কাছে তার দায়িত্ব হস্তান্তর করেন। তিনি ফেব্রুয়ারী 2014 এ মাইক্রোসফটের চেয়ারম্যান হিসাবে পদত্যাগ করেন এবং নতুন নিযুক্ত সিইও সত্য নাদেলাকে সমর্থন করার জন্য প্রযুক্তি উপদেষ্টা হিসাবে একটি নতুন পোস্ট গ্রহণ করেন।

১৯৮৭ সাল থেকে তাকে বিশ্বের ধনী ব্যক্তিদের ফোর্বস তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। ১৯৯৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত তিনি ঐ বছরের চারটি বাদে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির ফোর্বস উপাধি ধরে রেখেছেন। অক্টোবর 2017, তিনি আমাজন প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজোস দ্বারা অতিক্রান্ত হয়, যারা সময় মার্কিন $89.9 বিলিয়ন গেটস এর আয়কারী তুলনায় মার্কিন $90.6 বিলিয়ন আনুমানিক আয়কারী ছিল। জুলাই হিসাবে 2020, গেটস US$111.8 বিলিয়ন আনুমানিক আয়কারী ছিল, তাকে বিশ্বের দ্বিতীয় ধনী ব্যক্তি উপার্জন, বেজোস পিছনে।

পরবর্তীতে তার কর্মজীবনে এবং ২008 সালে মাইক্রোসফটে প্রতিদিনের অপারেশন ছেড়ে যাওয়ার পর থেকে গেটস বেশ কয়েকটি মানবপ্রেমিক প্রচেষ্টা চালিয়ে গেছেন। তিনি বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের মাধ্যমে বিভিন্ন দাতব্য সংস্থা এবং বৈজ্ঞানিক গবেষণা কর্মসূচিকে বৃহদাকার পরিমাণ অর্থ দিয়েছেন, যা বিশ্বের বৃহত্তম বেসরকারি দাতব্য সংস্থা বলে রিপোর্ট করেছে। ২০০৯ সালে গেটস এবং ওয়ারেন বাফেট দ্য গিভিং অঙ্গীকার প্রতিষ্ঠা করেন, যার মাধ্যমে তারা এবং অন্যান্য বিলিয়নেয়াররা তাদের সম্পদের অন্তত অর্ধেক মানবপ্রেমিকে দেওয়ার অঙ্গীকার করে।

প্রারম্ভিক জীবন

গেটস ১৯৫৫ সালের ২৮ অক্টোবর উইলিয়াম হেনরি গেটস তৃতীয় জন্মগ্রহণ করেন, ওয়াশিংটনের সিয়াটলে। গেটস তার বড় বোন, ক্রিস্টিয়ান, এবং ছোট বোন, লিব্বি এর সাথে একটি উচ্চ-মধ্যবিত্ত পরিবারে বড় হয়েছেন। তাদের পিতা, উইলিয়াম এইচ গেটস সিনিয়র, একটি প্রতিশ্রুতিশীল, যদি কিছুটা লাজুক, আইন ছাত্র যখন তিনি তার ভবিষ্যত স্ত্রী, মেরি ম্যাক্সওয়েলের সাথে দেখা করেন। তিনি ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একজন ক্রীড়াবিদ, বহির্গামী ছাত্র ছিলেন, সক্রিয়ভাবে ছাত্র বিষয় এবং নেতৃত্বের সাথে জড়িত।

গেটস পারিবারিক বায়ুমণ্ডল ছিল উষ্ণ এবং ঘনিষ্ঠ, এবং তিন সন্তানের সকলকে প্রতিযোগিতামূলক হতে এবং শ্রেষ্ঠত্বের জন্য সংগ্রাম করার জন্য উৎসাহিত করা হয়েছিল। গেটস প্রতিযোগিতার প্রথম দিকে লক্ষণ দেখিয়েছেন যখন তিনি Puget সাউন্ড তাদের গ্রীষ্মকালীন বাড়িতে পরিবার ক্রীড়াবিষয়ক গেম সমন্বয়। এছাড়াও তিনি বোর্ড গেম খেলতে relised (ঝুঁকি তার প্রিয় ছিল) এবং মনোপলি এ excelled।

গেটস তার মা, মেরির সাথে খুব ঘনিষ্ঠ সম্পর্ক ছিল, যিনি একজন শিক্ষক হিসাবে সংক্ষিপ্ত কর্মজীবনের পর শিশুদেরকে বাড়াতে এবং নাগরিক বিষয়ক এবং দাতব্য সংস্থার সাথে কাজ করার জন্য তার সময় উৎসর্গ করেছিলেন। তিনি সিয়াটলের ফার্স্ট ইন্টারস্টেট ব্যাংক (তার পিতামহ দ্বারা প্রতিষ্ঠিত), ইউনাইটেড ওয়ে এবং ইন্টারন্যাশনাল বিজনেস মেশিন (আইবিএম) সহ বেশ কয়েকটি কর্পোরেট বোর্ডেও দায়িত্ব পালন করেন। তিনি প্রায়ই গেটস বরাবর নিতে হবে যখন তিনি স্কুল এবং কমিউনিটি সংগঠনে স্বেচ্ছাসেবী।

বিল গেটস এর শিক্ষা

বিল গেটস একটি শিশু হিসাবে একটি খাইয়ে পাঠক ছিল, এনসাইক্লোপিডিয়া হিসাবে রেফারেন্স বই উপর poring অনেক ঘন্টা ব্যয়। ১১ বা ১২ বছর বয়সে গেটসের বাবা-মা তার আচরণ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করতে শুরু করেন। তিনি স্কুলে ভাল করছেন, কিন্তু তিনি বিরক্ত এবং কখনও কখনও প্রত্যাহার, এবং তার বাবা চিন্তিত তিনি একটি একাকী হতে পারে।

যদিও তারা পাবলিক শিক্ষায় দৃঢ় বিশ্বাসী ছিলেন, গেটস যখন 13 বছর বয়সী, তখন তার বাবা-মা তাকে সিয়াটলের একচেটিয়া প্রস্তুতিমূলক লেকসাইড স্কুলে নথিভুক্ত করেন। তিনি তাঁর প্রায় সকল প্রজাতিতে পুষ্পশোভিত হয়ে গণিত ও বিজ্ঞানে পারদর্শী হলেও নাটক ও ইংরেজীতেও খুব ভালো কাজ করেছেন।

লেকসাইড স্কুলে থাকাকালীন একটি সিয়াটেল কম্পিউটার কোম্পানি ছাত্রদের জন্য কম্পিউটার সময় প্রদানের প্রস্তাব দেয়। মাদার'স ক্লাব শিক্ষার্থীদের ব্যবহারের জন্য একটি টেলিটাইপ টার্মিনাল ক্রয় করার জন্য স্কুল এর rummage বিক্রয় থেকে আয় ব্যবহার। গেটস একটি কম্পিউটার কি করতে পারে সঙ্গে entranced হয়ে ওঠে এবং টার্মিনালে কাজ তার বিনামূল্যে সময় অনেক ব্যয়। তিনি বেসিক কম্পিউটার ভাষায় একটি টিক-ট্যাক-টী প্রোগ্রাম লিখেছিলেন যা ব্যবহারকারীদের কম্পিউটারের বিরুদ্ধে খেলার অনুমতি দেয়।

গেটস ১৯৭৩ সালে লেকসাইড থেকে স্নাতক ডিগ্রী লাভ করেন। তিনি কলেজ স্যাট পরীক্ষায় 1600 এর মধ্যে 1590 স্কোর করেন, বুদ্ধিবৃত্তিক কৃতিত্বের একটি কৃতিত্ব যা তিনি নতুন মানুষের কাছে নিজেকে পরিচয় করিয়ে দেওয়ার সময় কয়েক বছর ধরে গর্ব করেছিলেন।

বিল গেটস কি কলেজে গিয়েছিলেন?

গেটস এ নাম নথিভুক্ত হার্ভার্ড বিশ্ববিদ্যালয় পতনের 1973, মূলত চিন্তা একটি কর্মজীবন আইন। তার পিতামাতার হতাশায় অনেক, গেটস 1975 সালে কলেজ থেকে বাদ পড়েন তার ব্যবসা, মাইক্রোসফট, অংশীদার অ্যালেনের সাথে।

গেটস ক্লাসের চেয়ে কম্পিউটার ল্যাবে তার বেশি সময় কাটিয়েছেন। তিনি সত্যিই একটি গবেষণা regimen ছিল না; তিনি ঘুম কয়েক ঘন্টা দ্বারা পেয়েছিলাম, একটি পরীক্ষা জন্য crammed, এবং একটি যুক্তিসঙ্গত গ্রেড সঙ্গে পাস।

Leave a Reply